How to Remotely Sign Out of Gmail on Multiple Devices

How to Remotely Sign Out of Gmail on Multiple Devices

এমন পরিস্থিতিতে রয়েছে যেখানে আপনার জিমেইল অ্যাকাউন্ট অজান্তেই শেষ হতে পারে, বিশেষত যদি আপনি সারা দিন একাধিক ডিভাইস থেকে আপনার ইনবক্সে অ্যাক্সেস করেন।

এটি আপনার হারিয়ে যাওয়া ফোন, ল্যাপটপ বা ট্যাবলেট হোন। অথবা, আপনাকে তাড়াহুড়ো করে আপনার ল্যাপটপ ধার করতে হবে এবং লগ আউট করতে ভুলে যেতে হবে। বা যখন আপনার কাউকে আপনার মূল পিসি ব্যবহারের অনুমতি দেওয়ার দরকার হয় যেখানে আপনি দূরে থাকাকালীন সর্বদা আপনার সেশনটি ব্যবহার করতে পারেন।

জিমেইলে একটি রিমোট লগআউট বৈশিষ্ট্য রয়েছে যা এই পরিস্থিতিতে খুব দরকারী, আপনাকে আপনার কম্পিউটার বা মোবাইল ফোন থেকে সমস্ত সক্রিয় সেশন শেষ করতে দেয়। আপনারা কেউ কেউ হয়ত চেনেন না। পরিবর্তে, এটি আপনার ইনবক্সের নীচে এবং একটি ক্লিক হবে।

1. যে কোনও ওয়েব ব্রাউজার থেকে জিমেইলে লগইন করুন

২. আপনার ইনবক্সের নীচে এবং সর্বাধিক প্রাপ্ত ইমেলটি স্ক্রোল করুন। অতিরিক্ত “বিশদ” এর লিঙ্ক সহ “আপনার অ্যাকাউন্টে সাম্প্রতিক ক্রিয়াকলাপ”।

আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনি যে কোনও জায়গা থেকে লগ আউট করেছেন, কেবলমাত্র একটি ক্লিক কৌশলটি করবে।

তবে, এই সেশনগুলি পর্যালোচনা করতে এবং আপনার যে কোনও ক্রিয়াকলাপ সম্পর্কে উদ্বিগ্ন হওয়া বা অ্যাপ্লিকেশনগুলিতে আপনি অ্যাক্সেস দিতে চান না তা নির্ধারণ করতে কয়েক মিনিট সময় নিতে পারে।

বিশেষত “অ্যাক্সেস প্রকার” নামে পরিচিত প্রথম কলামে আপনি ব্রাউজার, ডিভাইস, অ্যাপ্লিকেশন বা ইমেল সার্ভার (যেমন পিওপি বা আইএমএপি) দেখতে পাবেন যা থেকে আপনি জিমেইলে অ্যাক্সেস করতে পারবেন।

আপনি যদি নিজের পৃষ্ঠা ক্রিয়াকলাপ, যেমন অবস্থান বা অ্যাক্সেসের ধরণের বিষয়ে অজানা থাকেন তবে স্ক্যাম, ফিশিং বা ম্যালওয়ারের ফলস্বরূপ আপনার অ্যাকাউন্টটি অ্যাক্সেস করা হতে পারে এবং আপনার অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত।

অনুমোদিত অ্যাপ্লিকেশনগুলি পড়ার তালিকার জন্য, আপনি বিশদ দেখান ক্লিক করতে পারেন এবং তারপরে অ্যাকাউন্ট অ্যাক্সেস পরিচালনা করতে পারেন।

এখান থেকে, আপনাকে আপনার জিমেইল ব্যবহারের জন্য অনুমোদিত সমস্ত অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা উপস্থিত করা হবে এবং তালিকায় ক্লিক করলে অনুমোদিত অ্যাক্সেসের তারিখটি প্রদর্শিত হবে, পাশাপাশি অ্যাপটি কী কী ব্যবহার করছে তার বিবরণ এবং নিষ্কাশন বোতামের অনুমতি বাতিল করুন

আপনি যদি কাজ এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য একাধিক কম্পিউটারের মধ্যে ঝাঁকুনির শিকার হন, আপনি যখন ব্যবহার করছেন না তখন আপনার Gmail অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে ভুলবেন না।

আরও গুরুত্বপূর্ণ বিষয়, আপনার ল্যাপটপ বা মোবাইল ডিভাইসটি যদি হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, কীভাবে তা থেকে তাত্ক্ষণিকভাবে আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টটি সংযোগ বিচ্ছিন্ন করতে হবে তা জানা গুরুত্বপূর্ণ। একাধিক ডিভাইস থেকে Gmail থেকে সাইন আউট করা দুটি ক্লিকের মতোই সহজ।

জিমেইল এত দুর্দান্ত যে আপনি কোনও ওয়েব-সংযুক্ত ডিভাইস থেকে আপনার বার্তা দেখতে পারবেন। তবে কী যদি ওয়েব-সংযুক্ত ডিভাইসটি আপনার বন্ধুর কম্পিউটার এবং আপনি এটি শেষ করে লগ আউট করতে ভুলে গেছেন?

অ্যাপ্লিকেশনটির মাধ্যমে জিমেইলে দূর থেকে লগ আউট করার ক্ষমতা রয়েছে। এটি আমার ব্যক্তিগতভাবে কিছু সময়ের জন্য ব্যবহার করা হয়েছিল যখন আমি আমার ট্যাবলেটটি বন্ধুদের কাছে bণ নিতে পাঠি, তারা জেনে যে তারা আমার ইমেলটি এখনও সংযুক্ত আছে home

কোনও বন্ধু যদি আমার ইনবক্সটি দেখে, এটি কি সবচেয়ে খারাপ? সম্ভবত না. কখনও কখনও বলা হয় যে আমার ক্রয়ের জন্য একটি বিজ্ঞপ্তি রয়েছে। (সম্ভবত সেই বন্ধুটির) বা অন্য কোনও নোট আমি আমার বন্ধুর সামনে রাখার চেয়ে ব্যক্তিগত হতে পারি।

আপনি যদি দুর্ঘটনাক্রমে আপনার ডিভাইসে নিজেকে লগইন করেন তবে লগ আউট করা সহজ।

প্রথমে আপনার যে ডিভাইসটি রয়েছে তাতে জিমেইল লগ ইন করুন। পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং “বিশদ” নির্বাচন করুন। একটি পপ-আপ আপনাকে বর্তমানে সাইন ইন করা সমস্ত জায়গাগুলি আপনাকে দেখাবে। “আপনার বন্ধুর কম্পিউটার থেকে লগ আউট করতে অন্য সমস্ত জিমেইল ওয়েব সেশন থেকে লগ আউট করুন”।

ডিভাইসের জন্য আপনাকে ডিভাইস ক্রিয়াকলাপ এবং সতর্কতাগুলির পরে ‘সাইন ইন এবং সুরক্ষা’ এর পরে, মায়াকাউন্টে জিআর ডটকম ভ্রমণ করতে হবে।

“সাম্প্রতিক ব্যবহৃত ডিভাইসগুলি” বিভাগে আপনি এমন সমস্ত ডিভাইস দেখতে পাবেন যা বর্তমানে আপনার Gmail অ্যাকাউন্টে অ্যাক্সেসের জন্য অনুমোদিত। আপনি যে ডিভাইসে অ্যাক্সেস প্রত্যাহার করতে চান তাতে আলতো চাপুন, তারপরে দূর থেকে সাইন আউট করতে সরান নির্বাচন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *