Guide to HEVCH.265 Encoding and Playback

Guide to HEVC/H.265 Encoding and Playback

বছরের পর বছর ধরে, এইচ .264 ভিডিও সংক্ষেপণের মানের জন্য। আপনি যখনই কোনও সিনেমা বা টিভি শো ডাউনলোড করেন, ব্লু-রে দেখেন, এইচডিটিভি সম্প্রচার দেখেন বা ওয়েবসাইট এবং পরিষেবাগুলি থেকে কোনও কিছু স্ট্রিম করেন, সেখানে ভাল সুযোগ রয়েছে। আপনি যে ভিডিও স্ট্রিমটি দেখছেন তা H.264 এর সাথে এনকোড হবে।

H.264 বেশ কয়েকটি কারণে দুর্দান্ত সংক্ষেপণের মান। এটি তুলনামূলকভাবে কম বিটরেটে খুব ভাল মানের সরবরাহ করে এবং এর ব্যাপক ব্যবহারের অর্থ এটি গত পাঁচ থেকে দশ বছরে উত্পাদিত প্রতিটি ভিডিও প্লেব্যাক ডিভাইস দ্বারা সমর্থিত।

এটি কেবল খুব বৈচিত্র্যময় নয়, বৈচিত্র্যময় তবে কেবল ছোট ফাইলগুলিকে সংকুচিত হওয়ার অনুমতি রয়েছে। তবে উচ্চ-মানের উচ্চ-মানের ফাইলগুলি যা ব্লু-রে ডিস্কগুলির সাথে ব্যবহারের জন্য উপযুক্ত।

যদিও এইচ .264 ব্যবহারকারীদের কাছে সংকোচিত ভিডিও প্রেরণের দুর্দান্ত কাজ করে। তবে আরও ভাল মান রয়েছে যা ছোট ফাইল আকারের জন্য একই মানের সরবরাহ করে।

এই স্ট্যান্ডার্ডটি এইচইভিসি বা উচ্চ দক্ষতার ভিডিও কোডেক হিসাবে পরিচিত এবং 2013 সালে প্রথম সত্যিকারের H.264 উত্তরসূরি হিসাবে উপস্থিত হয়েছিল। GHVC H.265 বা MPEG-H পার্ট 2 নামেও পরিচিত।

এইচ .২64৪ এর ওপরে HEVC- র প্রধান সুবিধাটি হ’ল একই মানের জন্য এটি প্রায় দ্বিগুণ সংকোচনের পরিমাণ।

এর অর্থ হ’ল এইচইভিসি-এনকোডযুক্ত ভিডিও ফাইলগুলি গুণমানের কোনও উল্লেখযোগ্য পরিবর্তন ছাড়াই বা আরও ভাল মানের সাথে কোনও একক স্থানে H.264 এর সমান অর্ধেক স্থান দখল করতে পারে। ভাল লাগছে, তাই না?

এইচ.ভি.সি.সি এইচ .২64 standard স্ট্যান্ডার্ড অনুসারে আগের চেয়ে বেশি ফাইল সংকোচন করতে পারে।

উভয় প্যারামিটারে, গতির ক্ষতিপূরণ ভবিষ্যদ্বাণীগুলি একই ফ্রেমের মধ্যে বা পরবর্তী ফ্রেমে অনর্থক অঞ্চলগুলি অনুসন্ধান করতে ব্যবহৃত হয়। নির্দিষ্ট করা হলে, রিডানডান্ট পিক্সেল ব্লকগুলি একই ফ্রেমের রেফারেন্সিং বা অন্যান্য ক্ষেত্রগুলি অনুসরণ করে এনকোড করা হয়।

এইচ .২64৪ এ, এই ব্লকগুলি 16×16 পিক্সেল পর্যন্ত হতে পারে, তবে এইচআইভিসিতে এগুলি 64×64 এ উন্নীত করা হয়েছে।

অন্যান্য বর্ধনগুলি উচ্চতর পরিবর্তনশীল ব্লক আকার বিভাগকরণ, আরও ভাল রেজোলিউশন ফিল্টার এবং গতির ক্ষতিপূরণ, অভিযোজিত অফসেট ফিল্টারিং এবং আরও অনেকগুলি সহ আরও বেশি সংকোচনের স্তর অর্জন করতে সহায়তা করেছে। আন্দোলনের ভেক্টরের পূর্বাভাস দিন এবং আরও ভাল নির্ভুলতা অর্জন করুন।

এক্স 265 গ্রুপের এই পৃষ্ঠায় এই শব্দগুলির এবং কীভাবে এইচভিভিসির কার্যকারিতা উন্নত করা যায় তার দুর্দান্ত বর্ণনা রয়েছে।

যেহেতু এইচভিভিসি এই দৃশ্যে তুলনামূলকভাবে নতুন, এটি বিদ্যমান প্লেব্যাক ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় কারণ তাদের মধ্যে H.264. অনেকেরই H.264 স্ট্রিমগুলি ডিকোড করার জন্য ডেডিকেটেড হার্ডওয়্যার রয়েছে, তবে ডিকোডিংয়ের জন্য সমতুল্য হার্ডওয়্যার। এইচইভিসি ডিকোডিং খুব কম সাধারণ।

এটি এই বলে না যে এই দিনগুলিতে ডিভাইসগুলিতে এইচইভিসি ডিকোডিং সম্ভব নয়, সফ্টওয়্যার প্লেব্যাকটি এখনও বিভিন্ন ধরণের হার্ডওয়্যার এবং কিছু হার্ডওয়্যার ডিকোডিং সমাধান সহ সঞ্চালিত হতে পারে। তবে এইচ .২64৪ খেলতে পারে এমন কিছু জিনিস অগত্যা HEVC সমর্থন করে না।

আপনি দেখতে পাচ্ছেন, ২০১৫ সালে প্রকাশিত বেশিরভাগ ডেস্কটপ হার্ডওয়্যার এবং ২০১৪ সালের পর থেকে বেশিরভাগ মোবাইল হার্ডওয়্যার বিশেষত এইচভিসি প্লেব্যাক সমর্থন করে।

হার্ডওয়্যার ডিজাইনারগণ মোবাইল হার্ডওয়্যারের মধ্যে এইচইভিসি ডিকোডিং ব্লককে প্রথম অগ্রাধিকার হিসাবে রাখেন, কারণ এই পণ্যগুলির সিপিইউ সাধারণত সফ্টওয়্যার ডিকোডিংয়ের জন্য পর্যাপ্ত দ্রুত হয় না।

ডেস্কটপ হার্ডওয়্যার জন্য সমর্থন কিছুটা ধীর, কারণ বেশিরভাগ ডেস্কটপ-স্তরের খণ্ডগুলি ডেডিকেটেড ডিকোডিং ব্লক ছাড়াই HEVC ডিকোড করার পক্ষে যথেষ্ট শক্তিশালী।

উপরের হার্ডওয়্যার ব্যতীত আপনার যদি কম্পিউটার বা ডিভাইস থাকে তবে এর অর্থ এই নয় যে আপনি এইচইভিসিকে ডিকোড করতে পারবেন না।

পিসি, এমনকি বহু বছর আগে এন্ট্রি-লেভেল সিপিইউ সহ, এইচইভিসি ভিডিও ডিকোডিং সফ্টওয়্যার নিয়ে খুব বেশি সমস্যা হওয়ার সম্ভাবনা নেই।

2012 সালের পর থেকে আমার এইচটিপিসি একটি 50 ডলার ইনটেল সেলেনরন ‘আইভী ব্রিজ’ সিপিইউতে সজ্জিত আরও এইচইভিসি ডিকোডিংয়ের ক্ষমতা ছিল এবং আমি কিছু পরিস্থিতিতে ইন্টেল বে ট্রেল এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন 801 ডিভাইসে এটি সহজেই খেললাম played যদিও এটির উচ্চ সিপিইউ রয়েছে, এটি একটি ভাল ব্যবহার)।

থাম্বের নিয়ম হিসাবে, আপনার যদি একটি পুরানো পিসি থাকে যা আপনি “খুব ধীর” চিহ্নিত করেছেন তবে এটি HEVC খেলতে পারে না, অন্যথায় এটি যথেষ্ট হবে।

আজ বাজারের অনেক উত্সর্গীকৃত মিডিয়া প্লেয়ারগুলিতে আপনি এইচইভিসি প্লেব্যাকের জন্য সমর্থন পাবেন না।

এই পণ্যগুলি HEVC হার্ডওয়্যার ডিকোডিং সমর্থন করে না, মসৃণ সফ্টওয়্যার প্লেব্যাক সমর্থন করার জন্য স্বল্প শক্তিযুক্ত এসসি আছে বা ভিএলসি-র মতো প্রশস্ত বিন্যাসের প্লেব্যাক সফ্টওয়্যার চালাতে সক্ষম না হয়ে কয়েকটি জনপ্রিয় ভিডিও ফর্ম্যাটকে সমর্থন করে।

এটি একটি সম্পূর্ণ তালিকা নয়। তবে আপনি পরিষ্কারভাবে দেখতে পাচ্ছেন যে খুব সাম্প্রতিক কয়েকটি ডিভাইস দেশীয় HEVC প্লেব্যাক সমর্থন করে। এক্সবক্স ওয়ান হ’ল একমাত্র কনসোল যা প্লেব্যাক সমর্থন করে, যদিও এইচইভিসি সমর্থনটি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে যুক্ত করা হয়েছে। তবে এটি সফ্টওয়্যার ডিকোডিং ব্যবহার করার সম্ভাবনা রয়েছে

সুতরাং যখন এইচইভিসি এনকোডিংয়ের সুবিধা সুস্পষ্ট, প্লেব্যাক উচ্চ-পিসি, স্মার্টফোন এবং ট্যাবলেট এবং খুব ছোট মিডিয়া প্লেয়ার এবং কনসোলগুলিতে সীমাবদ্ধ থাকবে। এই মুহুর্তে, আপনার মিডিয়া লাইব্রেরিটি এইচভিসিতে এনকোড করার ক্ষেত্রে সামঞ্জস্যতা হ’ল অসুবিধা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *